Wednesday, November 7, 2012

বারাক ওবামার জয়: তবে তো ঘূর্ণিঝড়ই ভালো!



তবে তো ঘূর্ণিঝড়ই ভালো! যুক্তরাষ্ট্রও জয়বায়ু পরিবর্তনের প্রভাবে পড়বে এবং প্রলয়ংকরী প্রাকৃতিক দুর্যোগ অবশ্যম্ভাবী। এরকম কথা বলেছিলেন যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ প্রেজিডেন্ট ওবামা, আর তা-ই সত্য হলো। বিধ্বংসী ঘূর্ণিঝড় স্যান্ডি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরকে তচনচ করে দিয়ে গেলো। তাতে ওবামা প্রশাসন নির্বাচনের সকল প্রচারণা স্থগিত করে দিয়ে নেমে পড়লেন দুর্যোগ মোকাবেলায়। একদিকে দুর্যোগ সম্পর্কে ওবামার ভবিষ্যৎ বাণীর সত্যতা অন্যদিকে ত্বরিৎ দুর্যোগ প্রশমনে সফলতা – এ দুটি ডাবল কৃতীত্বের তাৎক্ষণিক সুফল পেলেন র্বারাক ওবামা!  অথচ নির্বাচনের দিন সকালেও কেউ ধারণা করতে পারে নি সাদাঘরে আসলে কে যাচ্ছে। এ অনিশ্চয়তার অন্যতম প্রমাণ হলো জরিপের ৪৯:৪৯ সমীকরণ।

একথা সত্যি যে, নারী  এবং পিছিয়ে-পড়া ও বঞ্চিত জনগোষ্ঠীর জন্য ওবামার দরদী হৃদয় ও অনুকূল পুনর্বাসন কর্মসূচি অনেকখানি তাকে এগিয়ে নিয়ে গেছে বিজয়ের দ্বারপ্রান্তে।

দ্বিতীয় মেয়াদে বিজয়ী ওবামা কণ্ঠে ছিলো কোন উচ্ছ্বাস, ছিলো না কোন অতিরিক্ত উত্তেজনা। “This has happened because of you. Thank you! … এ ফলাফলে আমি বিস্মিত নই ….দ্য বেস্ট ইজ ইয়েট টু কাম ফর অ্যামেরিকা! আমাদের পারস্পরিক মতভেদের মধ্যেও ঐক্যবদ্ধ আছি এজন্য যে অ্যামেরিকার জন্য আমাদের আছে আশা।” যুক্তরাষ্ট্রের জন্য আরও উত্তম অপেক্ষা করছে। ওবামা কথা দিলেন তার প্রতিপক্ষ রমনিকে নিয়ে একসাথেই কাজ করবেন।

ওদিকে মিট রমনি তাৎক্ষণিক সমাবেশে অভিনন্দন জানালেন পুনঃনির্বাচিত প্রেজিডেন্টকে। “চেয়েছিলাম যুক্তরাষ্ট্রকে অন্য একটি দিকে এগিয়ে নিয়ে যেতে…কিন্তু আপনারা যেহেতু অন্য একজন নেতাকে পছন্দ করেছেন…এখন আপনাদের সাথেই তার জন্য আকুলভাবে প্রার্থনা করি। আর প্রার্থনা করি এই মহান জাতির জন্য।”  সামনের সারির হতাশ সমর্থকদের চোখে পানি থাকলেও রমনির স্বাভাবিক আচরণ।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সত্যিই মুগ্ধ করে আমাদের।  আমরা মোহিত হই, আপ্লুত হই, ইউটোপিয়ান স্বপ্ন দেখি। আমাদের কাজই শুধু মুগ্ধ হওয়া আর অন্যের জয়ে অভিনন্দন জানানো। আহেম! আমাদের নেতানেত্রীরা যথাসময়ে অভিনন্দন জানিয়েছেন চিকন কালা ভাইকে!

ওবামা বা রমনির জয়-পরাজয়ে ব্যক্তিগতভাবে আমার কিছুই যায় আসে না। তাদের বিদেশ-নীতিতে একচুল এদিক-সেদিক হয় না: ডেমোক্রাট বলেন আর রিপাবলিকান। কিন্তু আজ মনে হচ্ছে রমনীর বিজয়ে একটু চিন্তিতই হতাম। হয়তো এর অন্যতম কারণ রিপাবলিকানদের রক্ষণশীল ও ইমিগ্রান্ট-বৈরি নীতির জন্য। তাছাড়া আরেকটা আফগানিস্তান বা আরেকটা ইরাকের ঘটনা যে ঘটতো না, তা কে জানে! শ্বেতাঙ্গ না হবার কারণে একটা মনস্তাত্ত্বিক নৈকট্য অনুভব করি আমি ওবামার প্রতি।

No comments:

Post a Comment